এই পানীয় ডেকে আনতে পারে মৃত্যু, বলছে গবেষণা - Breaking Bangla |breakingbangla.com | Only breaking | Breaking Bengali News Portal From Kolkata |

Breaking

Post Top Ad

Saturday, 29 April 2023

এই পানীয় ডেকে আনতে পারে মৃত্যু, বলছে গবেষণা




এই পানীয় ডেকে আনতে পারে মৃত্যু, বলছে গবেষণা 

 


ব্রেকিং বাংলা হেলথ ডেস্ক, ২৯ এপ্রিল : টাইপ-২ ডায়াবেটিস রোগীরা সোডা, এনার্জি বা ফলের পানীয়ের পরিবর্তে চিনি ছাড়া কফি বা চা পান করতে পারেন।  সাম্প্রতিক হার্ভার্ড গবেষণায় দেখা গেছে যে টাইপ-২ ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিরা, যারা সোডার মতো ভারী পানীয় থেকে উচ্চ পরিমাণে চিনি গ্রহণ করেন, তারা হৃদরোগের কারণে তাড়াতাড়ি মারা যেতে পারেন।  এই গবেষণাটি ব্রিটিশ মেডিকেল জার্নালে (বিএমজে)  এপ্রিলে প্রকাশিত হয়েছিল।  এটি দাবি করা হচ্ছে যে এই ধরনের প্রথম গবেষণা, যেখানে টাইপ ২ ডায়াবেটিস রোগীদের উপর চিনিযুক্ত পানীয়ের প্রভাব জানা গেছে।


 হার্ভার্ড  চ্যান স্কুল অফ পাবলিক হেলথের পুষ্টি ও এপিডেমিওলজি বিভাগের সহযোগী অধ্যাপক কুই সানও গবেষণার অংশ ছিলেন।  তার মতে, এটি ছিল প্রথম বড় আকারের মহামারী সংক্রান্ত গবেষণা যা নিয়মতান্ত্রিকভাবে মৃত্যুহার এবং হৃদরোগের সাথে সম্পর্কিত সাধারণ পানীয়গুলি পরীক্ষা করে।


 গবেষণায় জড়িত ১২ হাজার মানুষ:


 এই গবেষণায় ১২ জনেরও বেশি লোককে অন্তর্ভুক্ত করা হয়েছিল।  গবেষণায় একটি বৃহৎ গোষ্ঠীর কাছ থেকে সংগৃহীত স্বাস্থ্য তথ্য ব্যবহার করা হয়েছে, যার মধ্যে নারী ও পুরুষ দুজনই অন্তর্ভুক্ত ছিল।  গবেষণার সময় এই ব্যক্তিরা টাইপ ২ ডায়াবেটিস সম্পর্কে জানতে পারেন।  গবেষণায় গড়ে ১৮.৫ বছর বিস্তৃত ডেটা অন্তর্ভুক্ত করা হয়েছে, এক্সার্টস দলকে একটি বর্ধিত সময়ের মধ্যে ডায়াবেটিসের ফলাফলের উপর বিভিন্ন কারণের প্রভাব মূল্যায়ন করার অনুমতি দেয়।


 খাদ্য তথ্য:


 প্রতি দু থেকে চার বছরের মধ্যে এই গবেষণায় জড়িত ব্যক্তিদের খাদ্যের তথ্য সংগ্রহ করা হয়।  লোকেরা কত ঘন ঘন সোডা, লেমনেড, জুস, কফি, চা, কম চর্বিযুক্ত দুধ সহ চিনিযুক্ত পানীয় পান করেছে তার বিশদ বিবরণ পাওয়া গেছে।  গবেষণা অনুসারে, যারা কম চিনিযুক্ত পানীয় পান করেন তাদের মধ্যে টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি কম পাওয়া গেছে।  এর পাশাপাশি স্থূলতাসহ হৃদরোগের ঝুঁকিও কম ছিল এসব মানুষের।  এছাড়াও যারা চিনি ছাড়া কফি বা চা পান করেন তারাও ঝুঁকিতে ছিলেন।

No comments:

Post a Comment

Post Top Ad